Sunday, November 21, 2010

বন্ধু , জীবন তো এমনই...

ইয়ে দোস্তি হাম নেহি তোরেন্গে... গানটা বহুবার বহু বন্ধুর সাথে গলা মিলিয়ে গেয়েছি কতবার তার হিসাব নেই । তবে হিসাবে এটা এখন চোখে পরছে- গলা মিলানোর লোকের সংখা কমে আসছে দিন দিন।

অনার্স জীবন শেষ হল বেশ অনেক দিন। বছর দুই প্রায়।বন্ধু বান্ধব সবাই কেরিয়ার নিয়ে ব্যাস্ত- কেউ অহংকার নিয়ে কেউবা মনে একটা বড় দুঃখ নিয়ে। কেউবা আবার সদ্য ডাক্তারী রেজাল্টের পাসের খবর জানিয়ে এসএমএস ভদ্রতা দেখাতে সচেষ্ট...

কারোর-ই মনে হয় আর সেদিনের কথা খেয়াল নেই - আর সাথে সেই বয়স-ও নেই। কিন্তু জানি মনের মাঝে আচমকা ঝলকানি দিয়ে উঠে সেই ছোটবেলার হরতাল দিনে ক্লাস করতে যাবার আকুল চেস্টা- কারন হরতাল এর কারনে ক্লাস হবে না- হবে খেলা , পা ঝুলিয়ে নদীর ঘাটে বসে বড়দের মত করা, কাপা হাতে এডাল্ট..., দলবেধে 'ভাল কিন্তু ভাব' মারা ছাত্রকে 'সাইজ' করা, পরীক্ষায় কমন না পরলে স্যারকে দোষ দেয়া প্রাইভেট পড়িনাই দেখে এই হাল... এরকম কত শত।

এক বন্ধু একটু আগে ফোন দিল ,বিয়ে করতে যাচ্ছে। শহীদ জীবনে গেলে আর আমাদের খুজতে যাবে না জানি- এমন আফসোস করতে করতে আমরাও একদিন 'শহীদ' হয়ে যাব। আরেক বন্ধুর বিদেশ যাওয়া কনফার্ম। ব্যাস্ত বিদেশে যেয়ে ওটাকেই দেশ বানানোর জন্য। এরকম সংখা এখন অনেক। আর যারা ইনটারের পর গিয়েছিল তারা তো মাঝে মাঝে হঠাৎ করে দেশে উদয় হয়ে উদর তৃপ্তি করে বিল মেটাতে মেটাতে বলে মাত্র এই ক'টাকা। আমাদের বোঝানোর চেস্টা কত বেশি ডলার দিয়ে তারা কামাই করে আরো কত বেশি দিয়ে খাই খরচ মেটায়। দুঃখ লাগে একটাই জীবন শুধু টাকা আর দৈনন্দিন চাহিদা মেটাতে শেষ হয় যাচ্ছে।

চাকরী জীবনে আমার অনেক বড় পাওয়া আমার কলিগ রা। বন্ধু হিসেবে আমার অনেক কাছের হয়ে গেছে কজন। তার পর ও মাঝে মাঝে এদেরকেও হারাতে হয়। নতুন চাকরী আর আরও ভাল থাকার সংগ্রামে নিজেদের সমর্পন করে এগিয়ে যায় আরও উন্নতির পথে। যোগাযোগ টা হয় ফোনে। কাহাতক আর কথা হয়। একসাথের সেই অফিস এর পাশের চা দোকানের আড্ডা -র স্মৃতি মলিন থেকে মলিনতর হয়।

ফেসবুকের ফেস আর ভাল লাগে না, কারোর হতাশা ভরা মুখচিহ্ন( স্ট্যাটাস) আর কারোর নতুন পাওয়া খবরেই জানতে হয় কার কি অবস্থা । বাড়ির পাশের বন্ধুও এখন বলে বসে - কি বলিস রিলেশনশীপ স্ট্যাটাস পাল্টছি- তুই দেখিস নি!!! সব কিছুতেই ডিজিটালের ছোয়া। যন্ত্র থেকে আরো যন্ত্র হয়ে যাচ্ছি , যেখানে আবেগ এর ঠাই নেই, আছে শুধু জীবনকে সফল বানাবার টুলস।

বান্দরবান ঘুরতে যেতে মন চাইল আমাদের দু-বন্ধুর। দুজনে যেয়ে মজা লাগবে না, তাই বাকিদের সথে যোগাযোগের চেস্টা। কারোর অফিস, কারোর বউ রাগ করবে, কারোর ইচ্ছা নেই.... ব্লা ব্লা...
সাথের বন্ধুটিকে জিগ্গেস করলাম, তাহলে যে ছোটবেলায় বাসা থেকে পালিয়ে মাঠে খেলতে দৌড়াতাম- সেই তাড়না কোথা থেকে আসত? বন্ধুটির জবাব, দোস্ত জীবন এমনই... পুরোন স্মৃতি ভেবে লাভ নেই।

No comments:

Post a Comment